ম্রো পাড়ায় লকডাউন গেইট ভেঙে পুলিশের হয়রানিমূলক তল্লাশি ও গ্রেফতার| Tapan's Blog


ম্রো পাড়া

যেকোন মহামারির সময়ে খাসুর(গেইট বানিয়ে) দিয়ে পাড়া বন্ধ করে রাখা ম্রো সমাজের একটি ঐতিহাসিক প্রথা। বিভিন্ন মহামারি মোকাবেলায় ম্রো পূর্বপুরুষদের এই ঐতিহাসিক প্রথা ম্রো সমাজে বর্তমানেও চলমান রয়েছে। ম্রো'রা নিজ সচেতনতার উৎস থেকে এই প্রথাকে বেশ গুরুত্ব দিয়ে আসছে দীর্ঘকাল ধরে।

দেশে যখন প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ দেখা দেয়, করোনা প্রাদুর্ভাবে যখন গোটা বিশ্ব মৃত্যুর মিছিলে নিঃস্তব্দ হয়ে যাচ্ছিলো, তারই প্রেক্ষিতে বান্দরবান জেলার লামা উপজেলার একটি ম্রো পাড়ায় প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় নিজেদের পাড়া এবং পাড়ার মানুষদের করোনা থেকে দূরে রাখতে, সারা দেশে অঘোষিত লকডাউন পরিস্থিতিতে ম্রো পূর্বপুরুষদের দেখিয়ে দিয়ে যাওয়া ঐতিহাসিক প্রথাকে কাজে লাগিয়ে নিজ সচেতনতার জায়গা থেকে স্থানীয় ম্রোরা পাড়ায় ঢুকার প্রধান পথ'টি খাসুর(গেইট) দিয়ে বন্ধ করে রাখে। এবং সেই খাসুর বা গেইট'টি ভেঙে লামা থানা পুলিশ ম্রো পাড়ায় ঢুকে বিভিন্নভাবে হয়রানিমূলক তল্লাশি চালিয়ে স্থানীয় দুই নিরীহ ম্রো'কে গ্রেফতার করে নিয়ে যায়য়!!! পুলিশের ভাষ্যমতে "মেরিডিয়ান কোম্পানি"র অভিযোগের ভিত্তিতে ম্রো পাড়ার খাসুর'টি ভেঙে তল্লাশি চালিয়ে পাড়ার দুই নিরীহ ম্রো'কে গ্রেফতার করে তারা। মেরিডিয়ান কোম্পানির অভিযোগ, তাদের বাগান থেকে ম্রো'রা গাছ চুরি করে। একারণে মেরিডিয়ান কোম্পানি স্থানীয় ম্রো'দের মধ্য অজ্ঞাতনামা ৬ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করে। 

ম্রো পাড়াবাসীর অভিযোগ "মেরিডিয়ান কোম্পানি" মেহগনি গাছের বাগানকে ইস্যু বানিয়ে স্থানীয় ম্রো'দের জুমের জায়গা দখল করার পায়তারা চালাচ্ছে দিনের পর দিন। 

একটা কোম্পানি থেকে পাড়ার ম্রোদের বিরুদ্ধে গাছ চুরির অভিযোগ করা হয়েছে, কিন্তু চুরির অভিযোগ সত্য-মিথ্যা যাচাই বা বিচার-বিশ্লেষণ না করে প্রাণঘাতী করোনা ভাইরাস প্রাদুর্ভাবের এই লকডাউন পরিস্থিতিতে ম্রো পাড়ার খাসুর(গেইট) ভেঙে পুলিশের সন্ত্রাসী/ডাকাতি মার্কা হয়রানিমূলক তল্লাসি চালিয়ে স্থানীয় নিরীহ ম্রো'দের গ্রেফতার করতে হবে কেন??? অন্তত দেশের এই অসহায় পরিস্থিতিতে!!! এটা অন্যায় ছিলো। চরম অন্যায়। 

ম্রো সমাজের মাহমারির সময়ে পাড়া বন্ধ করে রাখা একটি পুরোনো প্রথা। পাড়া বন্ধের সময়ে ম্রো'দের পাড়ার বাইরে না যাওয়া হচ্ছে ম্রোদের সামাজিক ঐক্যমত। এসময়ে ম্রোরা পাড়ার বাইরে যায় না। সুতরাং ম্রো'দের এই ঐতিহাসিক প্রথার ভিত্তিতে মেরিডিয়ান কোম্পানির অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। ম্রো'দের জুমের জমি দখল করতে "মেরিডিয়ান কোম্পানি" এই নব্য ষড়যন্ত্র করে যাচ্ছে স্থানীয় ম্রো'দের বিরুদ্ধে। যুগে যুগে স্বাধীন সার্বভৌম বাংলাদেশে আদিবাসীদের এভাবেই নির্যাতিত, নিপীড়িত, শোষিত, বঞ্চিত হয়ে থেকে যেতে হবে রাষ্ট্র কতৃক চিরকাল। যা একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য খুবই লজ্জাকর।

বিশ্ব মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব যেন কিছু নয়। এটা স্বাধীন দেশ। স্বাধীন দেশে সবকিছু সম্ভব। অসম্ভব বলতে এদেশে কিছু নেই। সেদিক থেকেই এদেশে অনন্ত জলিলের মত চিত্রনায়কদের জন্ম হয়। অসম্ভবকে সম্ভব করা হয়। ধ্বীক্কারের ভাষা ছারা কিছুই রইলো না মূখে।

Comments

Populer Post

ভূ-রাজনীতির ডামাডোলে পাহাড়ে পোশাকি ঐক্যর ফেরিওয়ালারা বেশ সরগরম

পাহাড়ে অভাব,অনতন,বৈষম্য ও করোনা ভাইরাস:একটি প্রাসঙ্গিক ভাবনা| Tapan's Blog

একটি আদিবাসী মায়ের কান্না| Tapan's Blog